Time is money

Wednesday, May 6, 2015

ভারতে পরিত্যক্ত স্ত্রীকে প্রতিবেশী পুরুষের সাথে থাকার নির্দেশ

indian wife.jpg

ভারতের উত্তরাঞ্চলে
প্রতিবেশীর স্ত্রীকে নিয়ে এক ব্যক্তি পালিয়ে গেলে তার স্ত্রীকে ওই প্রতিবেশীর সাথে বাস করতে অথবা তাকে ক্ষতিপূরণ দিতে গ্রাম পঞ্চায়েত নির্দেশ দিয়েছে বলে অভিযোগ উঠেছে।
পুলিশ এ ঘটনা তদন্ত করছে। অভিযোগ থেকে জানা গেছে, রাজস্থান রাজ্যে স্ত্রী তার দুই সন্তান নিয়ে কালুলাল মেঘওয়াল নামের এক ব্যক্তির সাথে পালিয়ে গেলে স্বামী রাজেন্দ্র মেঘওয়াল গ্রাম পঞ্চায়েতের দ্বারস্থ হন।

কালুলালের স্ত্রী মমতা পুলিশকে জানান, তার স্বামীর
কুকর্মের জন্য রাজেন্দ্রকে তিন লাখ রুপি ক্ষতিপূরণ প্রদান অথবা রাজেন্দ্রর সাথে বাস করতে নির্দেশ দেয় গ্রাম পঞ্চায়েত। স্থানীয় পুলিশ কর্মকর্তা সঞ্জয় কুমার এএফপিকে বলেন, “মমতা পঞ্চায়েতের সালিশে ছিল না। তবে তিনি আমাদের কাছে অভিযোগ করেছেন যে, তাকে ক্ষতিপূরণ
প্রদান অথবা রাজেন্দ্রর সাথে বাস করতে বলা হয়েছে।” তবে মমতাকে রাজেন্দ্রর বউ হয়ে নাকি তার কর্মী হয়ে থাকতে হবে- সে বিষয়টি স্পষ্ট নয়। পুলিশ কর্মকর্তা কুমার জানান, মমতা থানায় হয়রানির অভিযোগ দায়েরের পর পুলিশ কর্মকর্তারা বুন্দি জেলার পঞ্চায়েত সদস্যদের জিজ্ঞাসাবাদ শুরু করেছে।

ভারতের পঞ্চায়েত গুলোতে প্রায়ই অনির্বাচিত ব্যক্তিরা স্থান পান। আবার তারাই গ্রাম জীবনের সামাজিক ও নৈতিক মানদ- হিসেবে ভূমিকা পালন করেন। বিচারিক কাজে কোনো আইনগত ক্ষমতা না থাকলেও পঞ্চায়েতগুলোর বড় ধরনের প্রভাব রয়েছে।


z5

No comments: