Time is money

Saturday, August 29, 2015

Walton Primo E5 Hands On Review

লো-বাজেটের দিক দিয়ে যদি কোন মোবাইলকে এগিয়ে রাখতে চাই, তাহলে আমার দৃষ্টিতে সবার আগে আসবে Walton. দামে কম, আর দারুন কমনফিগ যুক্ত স্মার্টফোন আনায় Walton এর জুরি মেলা ভার। সেই ধারাবাহিকতায় Walton নিয়ে আসলো Low-budget Mid range Phone, Walton Primo E5.
এক নজরে Walton Primo E5
১. ১ গিগাহার্জ ডুয়াল কোর প্রসেসর
২. ৫১২ মেগাবাইট র‍্যাম, ৪ জিবি রম
৩. মালি ৪০০ জিপিইউ
৪. এন্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেম
৫. ৪.৫ ইঞ্চি FWVGA ডিসপ্লে
৬. OTA আপডেট ইনাবল্ড
৭. Accelerometer সেন্সর আছে
৮. ৩.২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা
৯. মূল্য মাত্র ৪৯৫০ টাকা
আপনারা এই ফোনটির সাথে যা যা পাচ্ছেন তা হলো:
১. একটি চার্জার এডাপ্টার ও ইউএসবি কেবল
২. এক্সট্রা স্ক্রিন প্রটেক্টর
৩. রিমুভেবল ব্যাটারি
৪. ইয়ারফোন
৫. ইউজার ম্যানুয়াল ও ওয়ারেন্টি কার্ড
অপারেটিং সিস্টেমঃ
ফোনটিতে ৪.৪.২ কিটক্যাট ব্যবহার করা হয়েছে। সর্বত্র এখন Lollipop এর জয়জয়কার। কিন্তু আপনারা প্রথম দিকে OS হিসেবে পাবেন Android Kitkat. তবে চিন্তার কোন কারণ নেই। ওয়াল্টন এর ওটিএ আপডেট তো আছেই। আশা করা যাচ্ছে কিছুদিনের মধ্যেই ফোনটি ললিপপ আপডেট পাবে। তবে আপডেট পেলেও এই লো এন্ড ফোনটি তা কিভাবে হ্যান্ডল করবে তা দেখার বিষয়।
Built Quality and Design
ফোনটির ডিজাইন Simple but the best. ফোনটির পাওয়ার বাটন এবং ভলিউম রকারস রয়েছে এর বাম দিকে। এর চার্জিং পোর্ট এবং অডিও জ্যাক পোর্ট নিচের দিকে দেয়া হয়েছে।
ফোনটির ব্যাককভার টি অনেকটাই কমফোর্টেবল ও ইউজার ফ্রেন্ডলি… ফোনটি হ্যান্ডল করতে তাই কোন প্রব্লেম হয় না।
ফোনটির পিছনে রয়েছে রিয়ার ক্যামেরা, ফ্ল্যাশ ও অডিও আউটপুট চ্যানেল। সামনে রয়েছে ফ্রন্ট ক্যামেরা, লাইট ও প্রক্সিমিটি সেন্সর ও ক্যাপাসিটিভ হার্ডওয়্যার টাচ বাটনস।
ফোনটি ১৩৪.৪ মিমি দীর্ঘ, ৬৮ মিমি প্রশস্থ এবং ১০ মিমি পুরু।
ডিসপ্লেঃ
প্রিমো E5 এ ব্যবহৃত হয়েছে ৪.৫ ইঞ্চি FWVGA ডিসপ্লে।যারা একদম বড় ডিসপ্লে’র মোবাইল ফোন পছন্দ করেন না, তাদের কাছে এই ফোনটি অনেক পছন্দ হবে। ডিসপ্লে টি এত বড় নয় যে হ্যান্ডল করতে সমস্যা হবে, আবার এত ছোট ও না যে মাল্টিমিডিয়া বা গেমিং এর ফুল এক্সপেরিয়েন্স পাওয়া যাবে না। এছাড়া ফোনটিএ ২ আঙ্গুল পর্যন্ত মাল্টিটাচ সাপোর্ট করে।
ইউজার ইন্টারফেসঃ
ওয়াল্টনের অন্যান্য ফোনের মতই এই ফোনের ইউজার ইন্টারফেস ফ্রেন্ডলি এবং কাস্টোমাইজড। ফলে স্টক এন্ড্রয়েড এর তুলনায় এই ফোনের ইউজার ইন্টারফেস টি বেশি স্টাইলিশ এবং ইউজার ফ্রেন্ডলি। ফোনটির স্টক লাঞ্চার এ কোন প্রকার ল্যাগ আমার চোখে পড়েনি।
ক্যামেরাঃ
প্রিমো E5 এর ৩.২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা দিয়ে আপনি ভাল কোয়ালিটির পিকচার তুলতে পারবেন। শাটার স্পিড ও মোটামুটি ভাল। ফ্ল্যাশ লাইটের উজ্জ্বলতাও আপনার কাছে খারাপ লাগবে না।
এছড়া এই ফোনের ফ্রন্ট ক্যামেরাও যথেষ্ট মান সম্মত।
কানেক্টিভিটি ও সেন্সর:
ফোনটিতে ওয়াইফাই ও ব্লু-টুথের বর্তমান সাধারণ স্ট্যান্ডার্ড ব্যবহার করা হয়েছে। আর ফোনটিতে ডুয়াল সিমের দুটিতেই ৩ জি সাপোর্টেড।
ফোনটিতে  কেবল এক্সেলারোমিটার সেন্সর দেওয়া হয়েছে।আপনার গেমিং এ এট লিস্ট কোন প্রকার সমস্যা হবে না।
বেঞ্চমার্ক টেস্টঃ
আমরা ফোনটিতে আন্টুটু বেঞ্চমার্ক টেস্ট রান করেছি। এতে ফোনটি ১০৮৫৮ স্কোর করতে সক্ষম হয়েছে। যা এই বাজেটে যেকোন ফোনের জন্য সুপার্ব স্কোর।
মোটামুটি এই কনফিগ ও পারফরমেন্স এর এই ফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে মাত্র ৪৯৫০ টাকা।
ফোনটির ভাল লাগা দিকঃ
দামে কম আর ইউজার ফ্রেন্ডলী এই ফোনের সব কিছুই আমার কাছে ভালো লেগেছে। তবে আমার ভালা লাগার সাথে আপনার মতের মিল হয়তো মিলবে না।
খারাপ লাগা দিকঃ
এই ভাগে আমি বেশির ভাগ সময়ই একটি কথা বলে থাকি, সমালোচনা করার আগে একটু মূল্যটা আরেকবার ভাল করে দেখে নিবেন প্লিজ।

z5

No comments: