Time is money

Sunday, November 29, 2015

♣তোমারো লাগিয়া প্রাণ আমার কান্দেরে... প্রাণ বন্ধু ফেসবুকরে :( ♣z5

যে যাই বলুন আমি ফেসবুককে মিস করছি :(
আমি ঘড়ি ধরে হিসেব করলে ব্লগের চেয়ে ফেসবুকে সময় কম কাটাই । সেটা ব্লগের সাথে পরিচিতি হওয়ার পর থেকেই । হতে পারে অনেক সময়ই আমি ব্লগে অফলাইনে থাকি বিভিন্ন কারণে । আমি চাইলেই টর দিয়ে ফেসবুক চালাতে পারি...কিন্তু ফেসবুক নিয়ে ততটা উন্মাদনা আমার মধ্যে নেই । 

তবে কখনো টর দিয়ে ব্লগিংও করেছি ;)
আজ যখন সকালবেলা পুরান ঢাকার বংশালে গেলাম মাঠা খেতে ওখানকার পুকুর ঘাটে দুটো সাইনবোর্ড ঝুলছে। একটিতে পুকুরের চারপাশে এক চক্কর দিলে কতোটুকু হাঁটা হবে আর তিন চক্কর দিলে কতোটুকু হাঁটা হবে তার খতিয়ান দেয়া...আর হাঁটা যে স্বাস্থ্যের জন্যে ভালো তাও সেখানে লেখা । সেটা দেখেই দিলাম বিশাকার পুকুরের চারপাশে এক চক্কর । ওখানকার পঞ্চায়েত বেশ কাজের মনে হলো । অনেক সময়ই সরকারী প্রতিষ্ঠানের চেয়ে প্রাইভেট প্রতিষ্ঠানের কার্যক্রম অনেক বেশি ভালো থাকে...ওদের দেখে তাই মনে হলো ।
কিন্তু ছবি তুলতে গিয়ে মন খারাপ হলো... হায়! এই ছবি আমিতো ফেসবুকে শেয়ার করতে পারবো না...
ঃ তাহলে ব্লগে করছেন না কেন আপু?
> ব্লগে কি রোজ রোজ দুটো/পাঁচটা ছবি দিয়ে পোস্ট করা সম্ভব নাকি ?
ঃ সেই ছবির সাথে কিছু বর্ণনাও জুড়ে দিন তাহলেইতো হলো ।
>নাহ, আমার ব্লগে যারা মন্তব্য করে আমি চেষ্টা করি তাদের সবার ব্লগে তারা যা লিখলেন তাতে নিজের মতামত দিতে । এতো ঘনঘন পোস্ট দিলেতো এই কাজটা করতে পারবো না । 
ঃ কেন পারবেন না আপু ? খুব বড় মন্তব্য না দিয়ে শুধু ++++ দিবেন বা শর্টকাটে এটা সেটা বলে আসবেন তাহলেই তো হলো । আর সব পোস্টই কি পড়ার মতো নাকি যে তা শব্দ ধরে ধরে পড়তে হবে ? ফিউশন ফাইভয়ের সেই পোস্টের কথা মনে নেই...পোস্ট না পড়েও মন্তব্য করার উপায় ;)
> এই কাজটি আমি পারি না :(
আমি পোস্ট পড়েই মন্তব্য করি । 

ফেসবুকে এক লাইনের সাহায্য চেয়ে পোস্ট দিতে পারতাম, ব্লগে দিলে গালি খেতে হবে :(

কে আমাকে এখন বাচ্চাদের দেখার মতো মানে পরিবারের সবাইকে নিয়ে দেখার মতো ভালো, মজার সিনেমার নাম বলবে? ব্লগারদের কি সেই সময় আছে ? :( :(( 

ফেসবুকে যা পারতাম ব্লগে তা পারিনা । আমি ফেসবুকে হোমপেজে যেতামই না পারতপক্ষে। কেননা ফ্রেন্ডলিস্টের কেউ যখন গালি সমৃদ্ধ বা ফাউ প্যাচাল পাইরা স্ট্যাটাস দিচ্ছে সেগুলো দেখার, দেখে পড়ার বা পড়ে মন্তব্য করার আগ্রহ জাগে না । 
ঃতাহলে তাদেরকে আনফ্রেন্ড বা ব্লক করে দিরেই পারেন !
> নাহ্ তাদের মধ্যেও কিছু ভালো গুণ আছে যেগুলোর প্রকাশ পেলে যেনো দেখতে মিস না করি তাই থাকুক না তারা ফ্রেন্ড লিস্টে । তেমন মনে করলে করিতো আনফ্রেন্ড বা ব্লক...তবে সেই অভ্যাসটা আমার তেমন নেই ।

তবে মুনির হাসান স্যারের পোস্টগুলো মিস করছি। উনি ব্লগেও কখনো কখনো লিখেন কিন্তু ফেসবুকে উনাকে যতটা সরব দেখা যায় ব্লগে ততটাই নীরব তিনি ।

֍֍֍আপডেট : মুনির হাসান স্যার ব্লগে পোস্ট দিয়েছেন B-) 
প্রোগ্রামিং আড্ডা

ব্লগার রেজোওয়ানা প্রত্নতত্ত্ব বা নিজের পরিবারের বিশেষ করে বাচ্চার অনেক কিছুই শেয়ার করতেন...আমি মিস করতাম না সেগুলো দেখতে...পিচ্চি সোহা বাবুটা হেব্বি গুলুগুলু ।

শাহ আজিজ ভাই হঠাৎ করেই অভিমান করে ব্লগ ছাড়লেন...উনাকে পেতাম নিয়মিত । 
শান্তদাকেও দেখতাম নিয়মিতই কিন্তু উনি ব্লগে কেন সময় দেননা সেকথা এই দফায় গুগল প্লাসে জিজ্ঞেস করবো ।

সামির তুষার নামে এক কিউট পিচ্চি ছিল, যাকে নিয়মিত আমার স্ট্যাটাসে, ছবিতে পেতাম...পিচ্চিটা ব্লগার না, না হলে ওকে ব্লগে লিখতে বলতাম ।

স্বপ্নচারী গ্রাণমাকে কখনো কখনো ফেসবুকে দেখা গেলেও ব্লগে যেনো উনার কতো আলিস্যি...কতো দিন বললাম লিখুন নিয়মিত। যারা ভালো লিখে তারা নিয়মিত লিখলে তাদের মন অনেক চাঙ্গা থাকে ।

ইসহাক খান ব্লগ ছেড়েছেন কেন জানিনা...আগে ফেসবুকে তবুও উনাকে দেখতাম । এতোদিনে উনি পুরোদস্তুর ইঞ্জিনিয়ার বনে গেছেন । হয়তো আমেরিকায় উচ্চতর ডিগ্রি নেবার প্রস্তুতি নিচ্ছেন। হয়তো ব্লগে জানানোর সময়টুকুও উনার হবে না। কিন্তু এই ভার্চুয়াল লিখালিখির জগতটাতে অনেকেই আছে যারা কোন স্বার্থ ছাড়াই নীরবে আপনার পাশে থাকবে । সবাই কোন জাগতিক স্বার্থের জন্যে মিশে না ।

মিস করছি অনুপ্রাণন প্রকাশনীর কুহক মাহমুদকে... উনার সাথে আমার কথা হয়ে আছে ব্লগারদের লেখা নিয়ে একটি সংকলন বই এই মেলাতে আনা যায় কিনা । ফেসবুকটা না থাকলে সব আপডেট হবে কেমন করে ? ব্লগে না হয় পোস্ট দিয়ে লেখা চাইলাম, কিন্তু আরো অনেক কিছুই ফোনে বা সামনাসামনি হওয়া সম্ভব না সময়ের অভাবেই মূলত যা ফেসবুকে হতে পারতো । আমি যে এই কাজটা করতে চাই । 

আমি প্রায়ই ফেসবুকে এক/দুই লাইনের স্ট্যাটাস দিতাম যা শুধু মাত্র ফেসবুকের টাইম লাইন ছাড়া দেয়া সম্ভব না :(আমার ভেতর থেকে আসেই না :(( 

আমার বেশ কিছু "নিজে পড়ি" "নিজে করি" টাইপের কাজ ফেসবুকে "অনলি মি" করে রাখা । যেগুলোর কোন ব্যাকাপ নেই আর কোথায়ও । ব্লগে একটা পোস্ট দিব বলে দুই বছর থেকে তথ্য যোগার করছি। আজ পোস্ট দিব, কাল পোস্ট দিব করতে করতে ফেসবুকই নেই ...আসলেই সময় গেলে সাধন হবে না ! 

বি:দ্র: আপনার প্রয়োজনীয় ছবি তথ্যের সংরক্ষণে ওয়ার্ডপ্রেসে বা জিমেইলে নিজস্ব ব্লগস্পট খুলে নিতে পারেন । নিজের ড্রাইভেও কপি রাখবেন অবশ্যই । পেন ড্রাইভে বেশি জরুরী গুলো রেখে দিন । যদি পারেন খূব প্রয়োজনীয় লেখা গুলো যেগুলি হারালে কাঁদতে বসবেন সেগুলি প্রিন্ট করে প্যাক করবেন তারপর নিজের ঠিকানাতে পোস্ট অফিস থেকে সিল গালা মেরে (পোস্ট করার দরকার নেই) আলমারিতে ভরে রাখুন । কপি রাইটের জন্যে নো চিন্তা এতেই কাজ হবে ।

ফেসবুকে কেউ কেউ আছেন চরম শুভাকাঙ্ক্ষী । রাতে ডিনার করেছি কিনা ইনবক্সে জিগাবে, জবাব দিলেই পরের প্রশ্ন...জবাব দিলেই পরের প্রশ্ন...
মনে মনে কই ইনবক্সে আজাইরা আলাপের শুভাকাঙ্ক্ষী আমার লাগবো না । আমি ইনবক্সে গেজাইতে পছন্দ করি না । যেমন মেসেঞ্জার, ভাইবার, হোয়াটসআপ কোনদিন আমারে টানেনাই ফাউ গেজাইতে । তাই কেউ এসবের কথা জিজ্ঞেস করলেও "আমার মোবাইলে নেই" "আমি পারি না" বলে আমার অপারগতা প্রকাশ করি ।
জিমেইলে কেউ কেউ ছিল, গান বা কবিতা নিয়ে কথা হতো ।

কিন্তু ফেসবুক যে কতো ভদ্র...
সাইনইন করলেই গুড মর্নিং বলে সম্ভাষণ জানাতো । 
বিদায় কালে কি সুন্দর করে বিদায় জানাতো...
জিজ্ঞেস করতো এখন আমার অনুভূতি কী?
আমি কি চাইলেই আমার তেড়াবেড়া চেহারা চুনকাম করে, ফটোশপে মেরে চোখ ধাধানো করে ব্লগে পোস্টাইতে পারবো? ব্লগাররাতো আমারে কমেন্টাইয়াই পচাইয়া ফেলবো !
কিন্তু ফেসবুকে আপলোড করলে...আহা সেই কি স্তুতি ! যেনো আমি অপরুপা, অনন্যা :``>> 

আমিতো প্রায়ই ফেসবুকে ছবি আফলোড করতাম । 
আরে ধুর আমার নিজের না। যেখানে যা পেতাম তা্রই । এগুলো এখন পচবে ! :(

এই সব কথা ফেসবুকে "অনলি মি" করে কতোদিন ডায়েরি লেখার কাজ করে মন হালকা করছি
এখন কী করবো ??????

"আরজু পনি" নামে গুগল প্লাসে আছি। থাকলে আওয়াজ দিয়েন । 8-|

No comments: