Time is money

Sunday, November 29, 2015

আপনিও মিথ্যাবাদী হয়ে যাচ্ছেন না তো? z5


কান নিয়েছে চিলে শুনে চিলের পিছনে দৌড়ানোটা নির্বোধের কাজ হিসেবেই আমরা ভাবি। কিন্তু যারা 'চিলে কান নিয়েই গেছে' এটা বলে বেড়ান তারা কোন শ্রেণীর নির্বোধ সেটা বিবেচ্য বিষয়। আমরা সাধারণ মানুষ। কোন কিছু শুনলেই সহজে বিশ্বাস করি। আর যদি সেটা আমার যুক্তিহীন সংকীর্ণতার দৃষ্টিভঙ্গির সাথে মিলে যায় তাহলে তো কথাই নেই। কয়েকদিন আগে মাশরাফিকে নিয়ে হয়ে গেল তোলপাড়। তিনি সুরঞ্জিত সাহেবকে প্রতিউত্তর করেছেন... ইত্যাদি ইত্যাদি। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সেন্সরবিহীন তথ্য আদান প্রদানের কারণে ভূয়া তথ্য তৈরী করা এবং প্রচার করার যথেচ্ছা সুযোগ রয়েছে। কোথায় একটা ছবি, ভিডিও তথ্যসূত্রহীন কিংবা দূর্বল তথ্যসূত্র সম্বলিত সংবাদ এসেছে ব্যস, উঠেপড়ে লেগে গেলাম সেটা প্রচার করতে। এটাকে কেউ ঈমানী দায়িত্ব, কেউ সামাজিক দায়িত্ব কেউবা মানবিক দায়িত্ব হিসেবে মনে করে প্রচারে ব্যস্ত হয়ে পড়েন। কিন্তু একটু খেয়াল করুন। পবিত্র কুরআনে সুরা হুজুরাতের ৬ নং আয়াতে বলা আছে-হে বিশ্বাসীগন, যদি কোন দুরাচারী ব্যক্তি কোন খবর নিয়ে আসে তাহলে তা যাচাই করে দেখো। যাতে এমন না হয় যে ( সে খবরের উপর ভিত্তি করে) তোমরা কোন জনগোষ্ঠির ক্ষতিসাধন করলে। আর পরবর্তীতে এ জন্য পরে তোমরাই অনুতপ্ত হলে। 

আপনি কাকে কতটুকু বিশ্বাস করবেন, সেটি নিজেকেই নির্ধারণ করতে হবে। সামাজিক মাধ্যম কিংবা টিভি চ্যানেল এবং সংবাদপত্র যা-ই হোক, প্রত্যেকের সংবাদের সত্যতার শতাংশ আছে। অর্থাৎ কেউ পুরোপুরি সত্য দাবি করলেই সত্য হয়ে যায় না। কিন্তু আমাদের পক্ষে সত্যিকারের সত্যি'টি বের করে আনা খুব কঠিন। যেমন আপনার পছন্দের মিডিয়া ওপরের ছবির ডান পাশের অংশটি দেখাচ্ছে নাকি বাম পাশের অংশটি দেখাচ্ছে সেটি জানা দুস্কর। সেজন্য যে কোন পত্রিকা, চ্যানেল, অনলাইন নিউজের সত্যতার পার্সেন্টেজ গড়ে কত সেটা যথাসম্ভব যাচাই করে নেয়া দরকার। 

উপরের ছবিটি মিডিয়া বা সংবাদ মাধ্যমের পক্ষপাতদুষ্টতার উৎকৃষ্ট নমুনা। 'মার খায় যে, দোষীও হয় সে'- অবস্থাটা এমন দাড়িয়েছে। তাই অনলাইনে একটি ছবি কিংবা প্রযুক্তির উৎকর্ষতার যুগে এখন ভিডিও দেখেও কোন কিছু বিশ্বাস করার আগে একটু বিশ্লেষণ করে নিতে হবে। যাচাই বাছাই করার দায়িত্ব আপনার বিবেকের। কে সত্য বলছে সেটা যাচাই করার ক্ষেত্রে হযরত লোকমানের একটি অসাধারণ উক্তি আছে। তিনি বলেছেন- যদি কোন লোক তার একটি চোখ হাতে নিয়ে এসে অভিযোগ করে যে অমুক ব্যক্তি আমার চোখ তুলে নিয়েছে, তবুও অভিযুক্ত ব্যক্তির কথা না শুনে তুমি তার কথার উপরে সিদ্ধান্ত নিয়োনা। সুতরাং যারা ফেসবুক বা ব্লগে লেখালেখি করেন, কমেন্ট করেন, তাদের আরো সচেতন হওয়া উচিত। যেকোন সংবাদ দেয়ার আগে বা ব্লগ লেখার আগে নিজস্ব বিচারবুদ্ধি প্রয়োগ করে এর সত্যতা যাচাই করে নেয়া দরকার। আর যদি তা না করে খবর পেলাম তাই ছড়িয়ে দিলাম- এ টাইপের হয় আপনার স্বভাব তাহলে শেষের হাদীসটি আপনার জন্য। রাসুল সা. বলেছেন- কোন ব্যক্তির মিথ্যাবাদী হওয়ার জন্য এটাই যথেষ্ট যে, সে যা শোনে তাই (যাচাই বাছাই না করে) বলে বেড়ায়।

No comments: